শীতকালে নারিকেল তেল জমে যায় কেন ২০২৩

By MD MOSTOFA Oct 30, 2023

চুলের মহাষৌধ হলেও শীতকালে নারিকেল তেল জমে যাওয়ায় অনেক বিড়ম্বনায় পড়তে হয়। কিন্তু আপনি কি জানেন শীতকালে নারিকেল তেল জমে যায় কেন? জানুন শীতকালে নারিকেল তেল জমে যায় কেন?

আমাদের দৈনন্দিন জীবনের একটি অন্যতম অনুষঙ্গ ‘নারিকেল তেল’। আমাদের দেশের মেয়েরা চুলের যত্নে নারিকেল তেল ব্যবহার করে। অনেক ছেলেদেরও নারিকেল তেল ব্যবহার করতে দেখা যায়। নারিকেল তেল চুলের জন্য দারুন উপকারী।

এই তেল চুলের গোড়ায় পুষ্টি যোগায় এবং চুলকে করে ঘন ও মজবুত। তবে শীতকালে নারিকেল তেল জমে যাওয়ায় তরল থেকে কঠিনে রূপান্তরিত হয়। তখন এটি চুলে লাগানো কষ্টকর হয়ে পড়ে। কিন্তু কি কারণে শীতকালে নারিকেল তেল জমে যায় তা অনেকেই জানেন না। তাই চলুন জেনে নেই শীতকালে নারিকেল তেল জমে যায় কেন?

শীতকালে নারিকেল তেল জমে যায় কেন?

বাংলাদেশে দুই মাস পর পর নতুন ঋতু আসে। গ্রীষ্ম, বর্ষা, শরৎ, হেমন্ত, শীত ও বসন্ত এই ছয়টি ঋতু নিয়েই আমাদের আবহাওয়া। বাংলাদেশকে ষড়ঋতুর দেশ বলা হয়। এই ছয়টি ঋতুর মধ্যে শীত ঋতু অনেকের প্রিয়। শীতের ঘন কুয়াশায়া মাখা সকাল দেখতে কার না ভালো লাগে?

শীতের পিঠাপুলি ও খেজুরের রস খেতে অনেকে পছন্দ করে। তবে শীতকালে গোসলের পর যারা মাথায় নারিকেল তেল লাগান তারা সমস্যায় পড়েন। ঠান্ডায় নারিকেল তেল জমে যাওয়ায় চুলে লাগানোর আগে তা গলিয়ে নিতে হয়। অনেকে রোদে রেখে জমাট বাঁধা তেল গলিয়ে নেন, আবার কেউ চুলার হালকা আঁচে গলান।

<টেবিল> নারিকেল তেলের উপাদান – পরিমাণ (২০০গ্ৰাম)

ক্যালোরি – ১৭৮৪

মোট ফ্যাট – ১৯৮.২ গ্ৰাম

স্যাচুরেটেড ফ্যাট – ১৬৫ গ্ৰাম

মনোস্যাচুরেটেড ফ্যাট – ১২.৬৬ গ্ৰাম

পলিস্যাচুরেটেড ফ্যাট – ৩.৪ গ্ৰাম

ভিটামিন ই – ৭.৩৬ মি.গ্ৰা.

অন্যান্য – নগণ্য পরিমাণে থাকে।

ল্যাব টেস্টে দেখা গেছে, নারিকেল তেলের প্রায় ১০০ শতাংশই ফ্যাট বা চর্বি। সাধারণ তিনটি ফ্যাটি অ্যাসিড এবং একটি গ্লিসারল মলিকিউলের সমন্বয়ে তৈরি হয় ফ্যাট (Fat) । নারিকেল তেলে দুই ধরনের ফ্যাট পাওয়া যায়। স্যাচুরেটেড ফ্যাট এবং আনস্যাচুরেটেড ফ্যাট। নারিকেল তেলে স্যাচুরেটেড ফ্যাটের মাত্রা বেশি (৮২.৫)। মনোস্যাচুরেটেড ফ্যাট ও পলিস্যাচুরেটেড ফ্যাটকে ‘আনস্যাচুরেটেড ফ্যাট’ বলা হয়। নারিকেল তেলে আনস্যাচুরেটেড ফ্যাটের মাত্রা কম।

প্রতি ২০০ গ্ৰাম নারিকেল তেলে প্রায় ১৯৮.২ গ্ৰাম ফ্যাট থাকে। এর মধ্যে স্যাচুরেটেড ফ্যাট থাকে ১৬৫ গ্ৰাম, মনোস্যাচুরেটেড ফ্যাট ১২.৬৬ গ্ৰাম ও পলিস্যাচুরেটেড ফ্যাট ৩.৪ গ্ৰাম।[১] অধিক মাত্রায় স্যাচুরেটেড ফ্যাট থাকার কারণেই শীতকালে নারিকেল তেল জমে যায়। স্যাচুরেটেড ফ্যাট নিম্ন তাপমাত্রায় কঠিন বা জমাট আকার ধারণ করে। সাধারণত তাপমাত্রা ৭৫ ডিগ্ৰি ফারেনহাইট বা ২৪ ডিগ্ৰি সেলসিয়াসের নিচে নামলে স্যাচুরেটেড ফ্যাট জমে যায়। শীতকালে বাংলাদেশের গড় তাপমাত্রা ১৭.৭ ডিগ্ৰি সেলসিয়াস।[২] অন্যদিকে স্যাচুরেটেড ফ্যাট ২৪ ডিগ্ৰি সেলসিয়াস তাপমাত্রার নিচে নামলেই জমে যায়। একারণেই শীতকালে নারিকেল তেল জমে যায়।

এছাড়া আমাদের দেশে শীতকালে পাম তেলও জমে যায়। পাম তেলেও অতিরিক্ত মাত্রায় স্যাচুরেটেড ফ্যাট থাকে। পাম তেলের শতকরা ৪৯% শতাংশ স্যাচুরেটেড ফ্যাট। তাই শীতকালে পাম তেলও জমে যায়।

শীতকালে সয়াবিন ও সরিষার তেল জমে না কেন?

আমাদের দেশে শীতকালে নারিকেল ও পাম তেল জমে গেলেও সয়াবিন ও সরিষার তেল জমে যায় না। সয়াবিন ও সরিষার তেলে খুবই অল্প পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট থাকে। স্যাচুরেটেড ফ্যাট কম থাকার কারণে শীতকালে সয়াবিন ও সরিষার তেল জমে না। সাধারণত সয়াবিন তেলে ১৬% এবং সরিষার তেলে ১৩% স্যাচুরেটেড ফ্যাট থাকে। এছাড়া সীমিত মাত্রায় স্যাচুরেটেড ফ্যাট থাকার কারণে শীতকালে তিলের তেল, জলপাই তেল (অলিভ অয়েল), রাইস ব্রান তেল (২০%) ও সূর্যমুখী তেলও জমে যায় না। এসব তেলে অধিক পরিমাণে মনোস্যাচুরেটেড ও পলিস্যাচুরেটেড ফ্যাট থাকে।

টেবিল- তেল – স্যাচুরেটেড ফ্যাট (শতকরা)

নারিকেল তেল – স্যাচুরেটেড ফ্যাট ৮২.৫%

পাম তেল: স্যাচুরেটেড ফ্যাট ৪৯%

তিলের তেল – স্যাচুরেটেড ফ্যাট ৭%

সরিষার তেল – স্যাচুরেটেড ফ্যাট ১৩%

সূর্যমুখী তেল – স্যাচুরেটেড ফ্যাট ১২%

জলপাই তেল – স্যাচুরেটেড ফ্যাট ১৪%

সয়াবিন তেল – স্যাচুরেটেড ফ্যাট ১৬%

শীতকালে প‌্যারাসুট বেলীফুল নারিকেল তেল জমে যায় না কেন?

আরেকটি মজার বিষয় হচ্ছে, শীতকালে সাধারণ নারিকেল তেল জমে গেলেও প‌্যারাসুট বেলীফুল নারিকেল তেল জমে যায় না। শীতকালে প‌্যারাসুট বেলীফুল নারিকেল তেল জমে না যাওয়ার কয়েকটি কারণ রয়েছে। প্যারাসুট বেলিফুল নারিকেল তেল সাধারণ নারিকেল তেলের তুলনায় পাতলা হয়ে থাকে। এটি মেথি সমৃদ্ধ নন-স্টিকি হেয়ার অয়েল। এই তেলটি নারিকেল তেল, মিনারেল অয়েল ও মেথির নির্যাসে তৈরি করা হয়।

প্রতি ১০০ গ্ৰাম মেথিতে মাত্র ৬ গ্ৰাম ফ্যাট বা চর্বি থাকে, এরমধ্যে স্যাচুরেটেড ফ্যাট ১.৫০ গ্ৰাম। অন্যদিকে, মিনারেল অয়েল অত্যন্ত পরিশোধিত, বর্ণহীন ও গন্ধহীন একটি তেল। মিনারেল অয়েলেও স্যাচুরেটেড ফ্যাট সামান্য পরিমাণে থাকে। তাছাড়া বেলীফুল তেলে নারিকেল তেলের তুলনায় মেথি ও মিনারেল অয়েল বেশি পরিমাণে থাকে। একারণে শীতকালে প‌্যারাসুট বেলীফুল নারিকেল তেল জমে না।

তথ্যসূত্র: ১. ইউএসডিএ

২.উইকিপিডিয়া

By MD MOSTOFA

Permanent address:- vill: Ballavbishu, Post: Bhutchhara, Upazilla: kaunia, District: Rangpur

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *