বাংলাদেশ ব্যাংকের কাজ এবং দায়িত্ব

By MD MOSTOFA Oct 14, 2023
বাংলাদেশ ব্যাংক প্রধান শাখা

বাংলাদেশে “বাংলাদেশ ব্যাংক” অনেকগুলি ব্যাংকের মধ্যে একটি প্রধান ব্যাংক হলো। বাংলাদেশ ব্যাংক, অথবা “Bangladesh Bank,” হলো বাংলাদেশের ন্যাশনাল সেন্ট্রাল ব্যাংক বা কেন্দ্রীয় ব্যাংক। এটি বাংলাদেশের মুদ্রা পরিচালনা, মুদ্রাস্থিরতা, অর্থনীতি, বাণিজ্য নীতি, অর্থবিনিময় সম্পর্কিত সরকারি এবং মন্ত্রণালয়ের মূল ব্যাংকের হয়ে থাকে।

বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্য্যপ্রণালীর মধ্যে মুদ্রাস্থিরতা বজায় রেখে, সব ব্যাংক, অর্থ প্রতিষ্ঠান এবং অন্যান্য আর্থিক সংস্থা ব্যবস্থানে সুষ্ঠু, নিয়মিত পর্যবেক্ষণ ও নিরীক্ষণ করে। এছাড়া, এটি আর্থিক প্রশাসন এবং নৈত

বাংলাদেশ ব্যাংকের কাজ এবং দায়িত্ব নিয়ে আরও তথ্য নিম্নলিখিত ভাবে আপেক্ষিত করে:

মুদ্রাস্থিরতা ও মুদ্রা নীতি: বাংলাদেশ ব্যাংক দ্বারা মুদ্রাস্থিরতা সংরক্ষণ, মুদ্রা নীতি তৈরি এবং মুদ্রার মূল্য নির্ধারণে মুদ্রার স্থিতি নির্ধারণ করা হয়।

অর্থনীতি ও বাণিজ্য নীতি: বাংলাদেশ ব্যাংক দ্বারা রাষ্ট্রীয় অর্থনীতি এবং বাণিজ্য নীতি তৈরি এবং পরিপালন করা হয়, যা বাংলাদেশের অর্থনীতিক উন্নতি এবং বাণিজ্যিক কার্যক্রমের নির্দেশনা দেয়।

ব্যাংক পরিচালনা: বাংলাদেশ ব্যাংক আপেক্ষিত ভাবে সব ব্যাংকের দায়িত্ব নিয়ে আত্মনির্ভর এবং সুরক্ষিত ব্যবস্থা নিয়ন্ত্রণ করে।

অর্থবিনিময় নীতি: বাংলাদেশ ব্যাংক দ্বারা অর্থবিনিময় নীতি তৈরি এবং নির্দেশনা প্রদান করে, যা বাংলাদেশের অর্থ বাজার এবং বিদেশের সাথে অর্থবিনিময় সম্পর্ক নির্ধারণ করে।

কেন্দ্রীয় মুদ্রা গুঠি নির্দেশনা: বাংলাদেশ ব্যাংক মূলভূত সম্প্রদায় মুদ্রা নীতি এবং মুদ্রা প্রস্তুতি নির্দেশনা প্রদান করে, যার মধ্যে কেন্দ্রীয় মুদ্রা গুঠি এবং মুদ্রা প্রস্তুতিতে সুষ্ঠু নির্দেশনা দেয়।

বাংলাদেশ ব্যাংক দ্বারা এই কাজগুলির মাধ্যমে বাংলাদেশের অর্থনীতি, অর্থবিনিময় সম্পর্ক, বাণিজ্য নীতি, এবং অর্থশাস্ত্রের প্রস্তুতিতে সুষ্ঠু নিরীক্ষণ এবং নির্দেশনা প্রদান করা হয়।

বাংলাদেশ ব্যাংক একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান যা বাংলাদেশের অর্থনীতি, অর্থবিনিময় সম্পর্ক, এবং ব্যাংকিং সেক্টরে মূল নির্দেশক ভূমিকা পালন করে। এটির কিছু গুরুত্বপূর্ণ কাজের মধ্যে মুদ্রা নীতি বাংলাদেশ ব্যাংক মুদ্রা নীতি তৈরি এবং নির্দেশনা প্রদান করে, যা বাংলাদেশের মুদ্রা সিস্টেমে স্থিতি নির্ধারণ করে এবং মুদ্রার মূল্য নির্ধারণে সহায়ক হয়।মুদ্রাস্থিরতা: বাংলাদেশ ব্যাংক মুদ্রাস্থিরতা বজায় রেখে, অর্থনৈতিক স্থিতি স্থির করে।

বাংলাদেশ ব্যাংকের আরও কিছু গুরুত্বপূর্ণ কাজ এবং কর্পোরেট যাত্রা নিম্নে দেওয়া হলো:

ব্যাংক নয় স্থায়ী উপায় ব্যাংকের ব্যবস্থাপনা: বাংলাদেশ ব্যাংক ব্যবস্থাপনা, সংকট নিরাকরণ, এবং দুর্বল ব্যাংক নয় স্থায়ী উপায় ব্যাংকের সাথে সম্পর্ক রক্ষা করে এবং প্রয়োগ করে।

মূলধন বাজার নির্ধারণ: বাংলাদেশ ব্যাংক বাংলাদেশের মূলধন বাজারের নির্ধারণ করে এবং মূলধন মান নির্ধারণে সহায়ক হয়, যা একটি দৈনন্দিন আর্থিক গতির স্ফূর্তি দেয়।

প্রশাসনিক সহায়ক পরিষেবা: বাংলাদেশ ব্যাংক প্রশাসনিক সহায়ক পরিষেবা সরকারি সংস্থা, প্রতিষ্ঠান এবং ব্যাংকগুলির দিকে প্রদান করে, যা অর্থনীতি ব্যবস্থানে সাহায্য করে।

প্রশাসনিক শৃঙ্খলা: বাংলাদেশ ব্যাংক প্রশাসনিক শৃঙ্খলা প্রদান করে এবং অর্থনীতি ব্যবস্থানে নির্দেশনা প্রদান করে, যা অর্থনীতি প্রতিষ্ঠান এবং প্রতিষ্ঠানগুলির প্রশাসনিক কার্যক্রম সাহায্য করে।

বাংলাদেশ ব্যাংক দ্বারা এই কাজগুলি নির্ধারণ করা হয় যাত্রা বাংলাদেশের অর্থনীতি, অর্থবিনিময় সম্পর্ক, এবং ব্যাংকিং সেক্টরে নিয়মিত পর্যবেক্ষণ ও নির্দেশনা প্রদান করে।

বাংলাদেশ ব্যাংক বাংলাদেশের অর্থনীতি এবং অর্থবিনিময় সেক্টরে প্রধান ভূমিকা পালন করে, তবে, এটি আরও কিছু গুরুত্বপূর্ণ কাজ পালন করে, যা নিম্নলিখিত

বাংলাদেশের মুদ্রা সিস্টেম পর্যবেক্ষণ: বাংলাদেশ ব্যাংক মুদ্রা সিস্টেম এবং মুদ্রা স্থিতির নির্ধারণ সম্পর্কে নির্দেশনা প্রদান করে এবং মুদ্রাস্থিরতা বজায় রেখে, যা মুদ্রাস্থিতির সুরক্ষা ও স্থিতির স্থায়ীকরণে সাহায্য করে।

বাংলাদেশ ব্যাংকের আরও কাজ এবং দায়িত্ব নিয়ে নিম্নলিখিত তথ্য যোগ করা হলো:

পরিপালন ও নির্দেশনা: বাংলাদেশ ব্যাংক বাংলাদেশের প্রাথমিক ব্যাংক হিসেবে কাজ করে এবং সম্পূর্ণ ব্যাংকিং সেক্টরের পরিপালন ও নির্দেশনা প্রদান করে। এটি সমস্ত ব্যাংক এবং অর্থনীতিক সংস্থানের কর্মচারীদের শিক্ষা, প্রশাসন, এবং পরিপালনে সাহায্য করে।

মূলধন সঞ্চয়ন: বাংলাদেশ ব্যাংক মূলধন সঞ্চয়ন এবং প্রতিষ্ঠানের অর্থনীতি প্রশাসন সাহায্য করে, যা ব্যবস্থানে স্থায়ী আর্থিক উন্নতি ও মূলধন বাজারের নির্ধারণ করে।

স্থায়ীকরণ ও পুনঃপুন্নততা: বাংলাদেশ ব্যাংক স্থায়ীকরণ এবং ব্যাংক নয় স্থায়ী উপায় ব্যাংকের পুনঃপুন্নততা সাহায্য করে, যাত্রা ব্যবস্থান দায়িত্বশীল হতে সহায্য করে।

বাংলাদেশ ব্যাংক এর আরও কিছু দায়িত্ব ও কাজের ব্যাপারে এই সেকশনে তথ্য যোগ করা হলো:

মুদ্রা স্থিতির নির্ধারণ: বাংলাদেশ ব্যাংক মুদ্রার স্থিতি এবং মুদ্রাস্থিরতা বেছে নেয় এবং মুদ্রাস্থিরতার মাধ্যমে দেশের অর্থনীতির স্থিতি নির্ধারণ করে।

বিতরণ ও পরিপালন: বাংলাদেশ ব্যাংক দ্বারা সমস্ত ব্যাংক, অর্থনৈতিক সংস্থা, এবং সরকারের বাজারে মূলধনের বিতরণ ও পরিপালন নির্দেশনা দেওয়া হয়, যা অর্থনৈতিক স্থিতি এবং অর্থনীতি উন্নতির সাথে সাহায্য করে।

অর্থনীতি শিক্ষা: বাংলাদেশ ব্যাংক শিক্ষার মাধ্যমে অর্থনীতি সংবাদ, অর্থনীতি শক্তি, এবং অর্থনৈতিক স্থিতির সম্মানিত সৃষ্টি করে, এবং অর্থনীতি প্রশাসন এবং পরিপালনে শিক্ষা প্রদান করে।

ব্যাংক পরিচালনা ও প্রশাসন: বাংলাদেশ ব্যাংক বাংলাদেশের ব্যাংক পরিচালনা, সুরক্ষা, পরিপালন, এবং প্রশাসন সংক্রান্ত নীতি ও স্থানীয় ব্যাংক এবং অন্যান্য আর্থিক সংস্থানে নির্দেশনা দেয়।

মূলধন প্রদান: বাংলাদেশ ব্যাংক অন্যান্য ব্যাংকগুলির মূলধন প্রদান এবং নির্দেশনা প্রদান করে, যা তাদের অর্থনৈতিক স্থিতি এবং লেন-দেনের স্থায়ীকরণে সাহায্য করে।

মূলধন মানমূলক ক্রেতাদের সুরক্ষা: বাংলাদেশ ব্যাংক প্রধানভূমিকা পালন করে বাংলাদেশের মূলধন বাজারের সুরক্ষা ও মানমূলক মূলধনের স্থিতি নির্ধারণ করে, যাত্রা নির্ধারিত ব্যবস্থানে ক্রেতাদের সুরক্ষা ও মূলধন মানমূলক সুরক্ষিত রাখার সাথে সাহায্য করে।

প্রাধান্য প্রক্রিয়াগুলি পর্যবেক্ষণ: বাংলাদেশ ব্যাংক বাংলাদেশের অর্থনীতি এবং বাণিজ্য প্রশাসনের প্রাধান্য প্রক্রিয়াগুলির পর্যবেক্ষণ করে, যা অর্থনীতি নীতি, অর্থনীতি উন্নতি, ও অর্থবিনিময় সম্পর্কে নির্ধারণ করে এবং সব ব্যবস্থানে প্রয়োগ করে।

বাংলাদেশ ব্যাংক কর্পোরেট সেক্টরে এবং অর্থনৈতিক উন্নতি সাথে আরও কিছু দায়িত্ব পালন করে:

উদ্যোগশীল সেক্টরে সাথে কাজ করা: বাংলাদেশ ব্যাংক উদ্যোগশীল কোম্পানী, উদ্যোগকেন্দ্রিত প্রতিষ্ঠান, এবং ব্যবসায়ীদের সাথে কাজ করে, যাদের উদ্যোগে দেশে অর্থনৈতিক উন্নতি এবং নতুন উদ্যোগ উৎপন্ন করা হয়।মূলধনের আর্থিক পরিপালন: বাংলাদেশ ব্যাংক মূলধনের আর্থিক পরিপালন করে, যা অন্য ব্যাংক ও আর্থিক সংস্থানের সঙ্গে অর্থনৈতিক স্থিতি উন্নত করে এবং অর্থনীতির স্থিতি নির্ধারণ করে।

অর্থনীতি ও বাণিজ্য নীতি: বাংলাদেশ ব্যাংক রাষ্ট্রীয় অর্থনীতি ও বাণিজ্য নীতি তৈরি এবং নির্দেশনা প্রদান করে, যা দেশের অর্থনীতি ও বাণিজ্যের উন্নতিতে সাহায্য করে।অর্থনৈতিক শিক্ষা: বাংলাদেশ ব্যাংক অর্থনৈতিক শিক্ষা প্রদানে যোগদান করে।বাংলাদেশ ব্যাংকের দায়িত্ব অর্থনৈতিক পরিস্থিতির পর্যবেক্ষণ বাংলাদেশ ব্যাংক দ্বারা দেশের অর্থনৈতিক পরিস্থিতির পর্যবেক্ষণ করা হয়, এবং এটি নীতি নির্ধারণে সাহায্য করে।

বাংলাদেশ ব্যাংকের অধিক কাজের বিবরণ:

অর্থনৈতিক স্থায়ীকরণ: বাংলাদেশ ব্যাংক অর্থনৈতিক স্থায়ীকরণ এবং ব্যাংক নয় স্থায়ীকরণে সাহায্য করে, যাত্রা অর্থনৈতিক স্থিতি স্থায়ী হতে সাহায্য করে এবং অর্থনৈতিক স্থিতির সুরক্ষা করে।বাণিজ্যিক উন্নতি: বাংলাদেশ ব্যাংক বাণিজ্যিক উন্নতি এবং উন্নতির পথে নির্দেশনা প্রদান করে, উদ্যোগশীল প্রতিষ্ঠানের সাথে সাহায্য করে এবং দেশের বাণিজ্যের স্থিতি নির্ধারণ করে।

বাংলাদেশের বাংকিং সেক্টরের নির্দেশনা: বাংলাদেশ ব্যাংক বাংকিং সেক্টরের নির্দেশনা দেয় এবং বাংকিং প্রতিষ্ঠানের নির্দেশনা প্রদান করে।

বাংলাদেশের অর্থনৈতিক উন্নতি: বাংলাদেশ ব্যাংক দ্বারা বাংলাদেশের অর্থনৈতিক উন্নতি এবং বাংলাদেশের বৃদ্ধি প্রশাসনে সাহায্য করা হয়।বাংলাদেশের আর্থিক নীতির নির্ধারণ: বাংলাদেশ ব্যাংক দ্বারা বাংলাদেশের আর্থিক নীতির নির্ধারণ এবং অর্থনীতি নীতি উন্নত করা হয় এবং দেশের অর্থনৈতিক উন্নতির লক্ষ্যে নির্দেশনা প্রদান করা হয়।

By MD MOSTOFA

Permanent address:- vill: Ballavbishu, Post: Bhutchhara, Upazilla: kaunia, District: Rangpur

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *