বদলে গেল কমিউনিটি ব্যাংকের নাম

By MD MOSTOFA Dec 22, 2023

কমিউনিটি ব্যাংক বাংলাদেশ লিমিটেডের নাম পরিবর্তন করে ‘কমিউনিটি ব্যাংক বাংলাদেশ পিএলসি’ করা হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। কমিউনিটি ব্যাংকের নতুন নাম ‘কমিউনিটি ব্যাংক বাংলাদেশ পিএলসি।

কমিউনিটি ব্যাংকের নতুন নাম ‘কমিউনিটি ব্যাংক বাংলাদেশ পিএলসি’।বিজ্ঞপ্তিতে বলা হয়, কোম্পানি আইন, ১৯৯৪ এর ১১ক (ক) ধারার বিধান অনুসারে ১৭ ডিসেম্বর থেকে দেশের তফসিলি ব্যাংকগুলোর তালিকায় ‘কমিউনিটি ব্যাংক বাংলাদেশ লিমিটেড’ এর নাম পরিবর্তন করে ‘কমিউনিটি ব্যাংক বাংলাদেশ পিএলসি’ করা হয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর আবু ফরাহ মো. নাছেরের স্বাক্ষর করা একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।বাংলাদেশ ব্যাংক অর্ডার, ১৯৭২ (রাষ্ট্রপতির ১৯৭২ সালের ১২৭ নম্বর আদেশ) এর ৩৭ (২) (সি) ধারায় দেয়া ক্ষমতাবলে ১৭ ডিসেম্বর থেকে দেশের তফসিলভুক্ত ‘কমিউনিটি ব্যাংক বাংলাদেশ লিমিটেড’ এর নাম পরিবর্তন করে ‘কমিউনিটি ব্যাংক বাংলাদেশ পিএলসি’ করা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ সংক্রান্ত নির্দেশনা দেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

অনেকের মনে প্রশ্ন জেগেছ, হঠাৎ করে ব্যাংকগুলো কেন নিজেদের নামের শেষে পিএলসি যোগ করছে। এ বিষয়ে খোঁজ নিয়ে জানা যায়, চলতি বছরের ২২ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ (বিআরপিডি) এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী, এখন থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোর নামের শেষে ‘পাবলিক সীমিতদায় কোম্পানি’ বা ‘পিএলসি’ লিখতে হবে। এ আদেশের অংশ হিসেবেই ধাপে ধাপে প্রতিটি বাণিজ্যিক ব্যাংক নিজেদের নামের সঙ্গে পিএলসি যোগ করছে

কমিউনিটি ব্যাংক হলো এমন একটি ব্যাংক যা একটি নির্দিষ্ট সম্প্রদায় বা অঞ্চলের মানুষদের জন্য প্রস্তুত করা হয়েছে। এটি সাধারণভাবে ছোট হোক এবং এক নির্দিষ্ট সম্প্রদায় বা অঞ্চলের মানুষদের অধিকারে ভিত্তি করে পরিচালিত হয়। কমিউনিটি ব্যাংকগুলি সাধারণভাবে ঋণ প্রদান, স্থানীয় অর্থ উন্নয়ন এবং সামাজিক সেবা প্রদানে মোগদা করে।

কমিউনিটি ব্যাংকের সুবিধা সমূহ

এই ধরনের ব্যাংকগুলি সাধারণভাবে স্থানীয় সম্প্রদায়ের প্রয়োজনীয় সাপ্লাই করতে ক্ষুদ্রতর পরিসারে কার্যরত থাকে এবং স্থানীয় অর্থ উন্নয়নের উদ্দেশ্যে কাজ করে। এটির মাধ্যমে সাধারণ মানুষদের ঋণ প্রদান, সঞ্চয়, লেনদেন প্রস্তুতি, বৃদ্ধি, এবং অন্যান্য সাধারণ ব্যাংক সেবা প্রদান করা হয়।

কমিউনিটি ব্যাংকগুলি সাধারণভাবে সামাজিক সম্পর্ক ও সামাজিক উন্নয়নের দিকে গুরুত্ব দেয় এবং একটি স্থানীয় সম্প্রদায় বা অঞ্চলের বৃদ্ধি ও উন্নতির লক্ষ্যে কাজ করে। এই প্রকারে, কমিউনিটি ব্যাংকগুলি স্থানীয় অর্থ উন্নয়নের একটি গুরুত্বপূর্ণ সাধারণ উদাহরণ হিসেবে প্রকাশ করতে পারে।

কমিউনিটি ব্যাংকের অধিকারিতা বা গুরুত্বপূর্ণ কার্যক্রমগুলি নিম্নে উল্লেখ করা হয়

সুস্থ অর্থনীতি উন্নয়ন: কমিউনিটি ব্যাংকগুলি অর্থনীতি উন্নয়নে সাহায্য করতে পারে এবং স্থানীয় বস্তুনিষ্ঠ উৎপাদন ও ব্যবসায়িক ক্ষমতা বাড়াতে সাহায্য করতে পারে। সঞ্চয় প্রোগ্রাম: কমিউনিটি ব্যাংকগুলি স্থানীয় মানুষদের মধ্যে সঞ্চয় করার একটি প্রোগ্রাম চালাতে পারে, যাতে তাদের অর্থনৈতিক সুরক্ষা বাড়াতে সাহায্য করা হয়।

শোকামদের ঋণ: কমিউনিটি ব্যাংক শোকামদের জন্য সুযোগ প্রদান করতে পারে, যাতে তারা প্রয়োজনে প্রয়োজনে ঋণ নিতে পারে এবং স্বতন্ত্র বা প্রতিরোধী হতে সক্ষম হতে পারে।

শিক্ষা প্রসার: কমিউনিটি ব্যাংকগুলি শিক্ষার ক্ষেত্রে সাহায্য করতে পারে, যাতে স্থানীয় মানুষদের মধ্যে শিক্ষার অংশগ্রহণ বাড়াতে সাহায্য করা হয়।

সামাজিক কর্মকাণ্ড: কমিউনিটি ব্যাংকগুলি স্থানীয় সামাজিক কর্মকাণ্ডে যোগদান করে এবং সামাজিক সেবা প্রদান করতে পারে, যাতে সম্প্রদায়ে সুধার এবং ভালবাসা বাড়াতে সাহায্য করা হয়।

এই উদাহরণগুলি দেখায় যে কমিউনিটি ব্যাংকগুলি মৌলিকভাবে স্থানীয় সম্প্রদায়ের জন্য উদ্দীপনা সৃষ্টি করতে এবং অর্থনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক উন্নতির দিকে মুখোমুখি হতে পারে।

কমিউনিটি ব্যাংক” হলো এমন একটি ব্যাংক যা নির্দিষ্ট এক সম্প্রদায়ের জনসাধারণকে আর্থিক সেবা প্রদান করতে মূল্যায়িত রূপে প্রসারিত থাকে। এই ধরনের ব্যাংকগুলি মোটামুটি সামাজিক উন্নতি, স্থায়ী অর্থনীতি, এবং পোভার্টি মোচনের লক্ষ্যে কাজ করতে সমর্থ।

কমিউনিটি ব্যাংকের মূল লক্ষ্য হলো স্থানীয় সম্প্রদায়ের অর্থনৈতিক উন্নতির জন্য উপযোগী সেবা প্রদান করা। এটি সাধারণভাবে কম আয়ের লোকদের, ছোট ব্যবসা, ও অন্যান্য অসুবিধাজনিত ব্যাক্তিদের জন্য সুবিধা প্রদান করতে মূল্যায়িত হয়ে থাকে। এটি বৃদ্ধি করতে পারে ঋণ, বাচত, এবং অন্যান্য আর্থিক সেবা সরবরাহ করে যা সাধারণভাবে প্রস্তুত হতে থাকে এবং বিশেষভাবে সম্প্রদায়ের চাহিদা অনুযায়ী কাস্টমাইজ করা হয়।

এই প্রকারের ব্যাংকের মাধ্যমে সম্প্রদায়ের সদস্যরা অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে সহায়ক হতে পারে এবং সামাজিক উন্নতি করতে সাহায্য প্রদান করতে পারে।

“কমিউনিটি ব্যাংক যা একটি নির্দিষ্ট সমুদায় বা ক্ষেত্রে কাজ করে এবং সাধারণভাবে তাদের অবশ্যই স্থানীয় সমুদায়ের উন্নতি এবং উন্নতির উদ্দীপনার দিকে মুখী। কমিউনিটি ব্যাংক অনেকটি মৌলিক উদ্দেশ্যের জন্য গঠিত হতে পারে, যেমন দান-ঋণ, অবসর সঞ্চয়, বৃদ্ধি উন্নতি, শিক্ষা, স্বাস্থ্য সেবা ইত্যাদি।

কমিউনিটি ব্যাংক সাধারণভাবে স্থানীয় বিনিয়োগের জন্য একটি সুরক্ষিত এবং সাহায্যকারী স্থান হিসেবে কাজ করতে পারে এবং সামাজিক উন্নতি ও সামাজিক ন্যায়ের দিকে মুখোমুখি হতে পারে। এই ধরণের ব্যাংকে অধিকাংশই স্থানীয় সমুদায়ের সদস্যদের প্রতি সক্ষম হতের জন্য কাজ করে এবং স্থানীয় অর্গানাইজেশন, সরকার এবং অন্যান্য স্থানীয় সাধারণভাবে মদদ করতে চেষ্টা করে।

এই প্রকারের ব্যাংকে বৈশিষ্ট্যিক একটি বৈশিষ্ট্য হলো একে অপরকে সাহায্য করা এবং সম্প্রদায়ের জন্য উদ্দীপনা তৈরি করার জন্য উদ্দীপনা নেওয়া। এই রকম ব্যাংক সাধারণভাবে স্থানীয় অর্গানাইজেশন, ব্যবসায়ী ও সমুদায়ের সাথে সম্প্রদায় প্রকৃতির এবং সামাজিক সাথে মিলে কাজ করে।

কমিউনিটি ব্যাংকের কিছু আরও মৌলিক বৈশিষ্ট্য এবং কার্যক্রম বিষয়গুলি নিম্নে উল্লেখ করা হয়:

সুস্থ অর্থনীতির উন্নতি: কমিউনিটি ব্যাংক স্থানীয় সমুদায়ের মধ্যে অর্থনৈতিক সংকট দূর করতে পারে এবং ক্ষুদ্র বা ছোট ব্যবসাদের জন্য ঋণ প্রদান করতে পারে।

শিক্ষা সাপোর্ট: কমিউনিটি ব্যাংক শিক্ষার ক্ষেত্রে সাপোর্ট প্রদান করতে পারে, যাতে সমুদায়ের সদস্যরা উচ্চশিক্ষা, কৌশল শিক্ষা এবং পেশাদান প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারে।

স্থানীয় উদ্যোগের সাথে মিলবন্দী: কমিউনিটি ব্যাংক স্থানীয় উদ্যোগের সাথে সহযোগিতা করে এবং স্থানীয় ব্যবসায়ীদের জন্য প্রযুক্তিগত এবং প্রতিনিধি সাধারণভাবে উন্নতি করতে সাহায্য করতে পারে। সোশ্যাল জাস্টিস এবং সামাজিক উন্নতি: কমিউনিটি ব্যাংক সমুদায়ের ভাল অবস্থা এবং সমগ্র উন্নতির জন্য সামাজিক সুবিধা, ন্যায় এবং সামাজিক সমাধানে মিলিত করতে পারে।

সাহায্যকারী প্রকল্পে অংশগ্রহণ: কমিউনিটি ব্যাংক স্থানীয় প্রকল্পে অংশগ্রহণ করতে পারে, যেগুলি পরিবারের সাথে সম্পর্কিত সমস্যার সমাধান, আবাসন উন্নতি এবং পরিবারের স্বাস্থ্য সেবা ইত্যাদি সম্পর্কিত থাকতে পারে।

কমিউনিটি ব্যাংক সামাজিক দায়িত্ব ও সামাজিক সদস্যদের সাথে সহযোগিতা করতে সামগ্রিকভাবে প্রবৃদ্ধি করার মাধ্যমে স্থানীয় উন্নতি এবং সামাজিক উন্নতির দিকে একটি প্ল্যাটফর্ম হতে পারে।

কমিউনিটি ব্যাংকের মাধ্যমে স্থানীয় সমুদায়ের উন্নতি এবং সমৃদ্ধি উন্নত করার জন্য আরও কিছু গুরুত্বপূর্ণ মাধ্যম এবং কার্যক্রম অংশ হতে পারে

কৃষি উন্নতি: কমিউনিটি ব্যাংক কৃষকদের সাথে যোগাযোগ করে এবং স্থানীয় কৃষি উন্নতির জন্য সাহায্য প্রদান করতে পারে, যাতে অধিক উৎপাদন হতে সাহায্য করা যায়।

পরিবারের পরিকল্পনা এবং জনস্বাস্থ্য

সেবা: কমিউনিটি ব্যাংক পরিবারের পরিকল্পনা এবং স্বাস্থ্য সেবা প্রদান করতে সাহায্য করে, যাতে সমুদায়ের সদস্যরা সুস্থ থাকতে পারে। পর্যাবাসিক চিকিৎসা সেবা কমিউনিটি ব্যাংক চিকিৎসা সেবা প্রদানে সাহায্য করতে পারে, যাতে স্থানীয় সমুদায়ের সদস্যরা প্রাথমিক চিকিৎসা প্রাপ্ত করতে পারে।

পর্যাবাসিক শিক্ষা: কমিউনিটি ব্যাংক শিক্ষা সাপোর্ট করে এবং স্থানীয় সমুদায়ের উচ্চ শিক্ষার জন্য আগ্রহ উৎসাহিত করে।

পর্যাবাসিক অবসর সঞ্চয়: কমিউনিটি ব্যাংক অবসর সঞ্চয় করতে সাহায্য করতে পারে, যাতে সমুদায়ের সদস্যরা অর্থনৈতিক সুরক্ষা উন্নত করতে পারে।

পরিবারের অবস্থা উন্নতি: কমিউনিটি ব্যাংক অসুস্থ, অবস্থা অনুভব করা এবং উপযুক্ত সাহায্য প্রদান করতে সাহায্য করতে পারে, যাতে সমুদায়ের সদস্যরা ভাল অবস্থানে থাকতে পারে। এই সমস্ত কার্যক্রমের মাধ্যমে, কমিউনিটি ব্যাংক স্থানীয় সমুদায়ের উন্নতি এবং সামাজিক সদস্যদের জনস্বার্থে প্রয়োজনীয় সহায়কারী উদ্দীপনা তৈরি করতে সাহায্য করতে সক্ষম।

By MD MOSTOFA

Permanent address:- vill: Ballavbishu, Post: Bhutchhara, Upazilla: kaunia, District: Rangpur

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *