চলুন জেনে নেই, ডাক্তারের পরামর্শ ছাড়াই সেক্স মেডিসিন গ্রহণের আসল ঝুঁকিগুলা কি হতে পারে??

By MD MOSTOFA Dec 27, 2023

চলুন জেনে নেই, ডাক্তারের পরামর্শ ছাড়াই সেক্স মেডিসিন গ্রহণের আসল ঝুঁকিগুলা কি হতে পারে??আসুন আজকে একটু আলোচনা করা যাক, বাজারে চলতি যেকোন ধরণের সেক্স পিল বা ম্যাজিক পিল বা যৌন ঔষধ নিয়ে,আজকাল দেখা যাই যে মানুষ অনলাইন ঢুকে বা কারোর কাছে থেকে শুনে বা কোথাও থেকে পরে নিজে নিজে বিভিন্ন ধরণের মেডিসিন নিয়ে থাকে। হয়তো কোনো কোনো ক্ষেত্রে সে সকল মেডিসিন তার জন্য সাময়িক কাজও করলো কিন্তু দীর্ঘ সময় ব্যাবহার এর ফলে তার অনেক বড় শারীরিক ক্ষতি হয়ে গেল। তখন সে হয়তো ডাক্তার এর কাছে যাবে কিন্তু দেখা যাই যে আমাদের আর করার কিছু থাকে না। কারণ তার পার্মানেন্ট ড্যামেজ আজীবনের জন্য ক্ষতি হয়ে গেছে। কিন্তু শুরুতে যদি সঠিক চিকিঃসা নেয়া যেত তা হলে হয়তো রোগটাও সারতো এবং ক্ষতি তাও হতো না। এখানে আমি চেষ্টা করবো তুলে ধরার সাধারণত কি কি ধরণের কমন ক্ষতি দেখা যাই এসব মেডিসিন এর জন্য, এবং ডাক্তারি ভাষা বাদ দিয়ে খুব সহজ ভাষায় বুঝানো যাই কিনা সে ব্যাপারে চেষ্টা থাকবে,চলুন শুরু করা যাক।

স্বাস্থ্যের ঝুঁকি :

প্রথমে এর মোদ্দা কথামধ্যে ডুব দেওয়া যাক। আপনি বাইরে সুপারম্যান হতে পারেন, কিন্তু ভিতরে, কিছু জিনিস ঘটতে পারে আপনার শরীর একটি জটিল মেশিন, এবং কিছু স্বাস্থ্যের অবস্থা (আপনি হয়তো জানেনও না যে আপনার আছে) সেই আপাতদৃষ্টিতে ক্ষতিকারক বড়িগুলির সাথে সংঘর্ষ হতে পারে। উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস বা হার্টের সমস্যা – এগুলি কিছু ওষুধের মতো ক্রিপ্টোনাইট।

মিশ্রন এবং ম্যাচিং – একটি ভাল ধারণা নয়:

অনেক রাঁধুনি ঝোল নষ্ট করে, এই বাক্যাংশটি কখনও শুনেছেন? ঠিক আছে, এই কথাটা ওষুধের জন্য যায়। আপনি যদি ইতিমধ্যেই যে কোনও কারণে কিছু ওষুধ খেয়ে থাকেন,তবে এই ওষুধ এর মিশ্রণে যৌন ওষুধের প্রবর্তন আপনার ওষুধের ককটেলকে স্বাস্থ্য বিপর্যয়ে পরিণত করতে পারে। শুধুমাত্র একজন ডাক্তার এই জটিল জলে নেভিগেট করতে পারেন এবং আপনার স্বাস্থ্য জাহাজকে ভাসিয়ে রাখতে পারেন।

আসল সমস্যা কি?:

যৌন ওষুধগুলি আপনার যৌন উপসর্গগুলিকে মোকাবেলা করতে পারে, কিন্তু যদি আপনার প্রেমের জীবনে হেঁচকি সৃষ্টি করে এমন একটি অন্তর্নিহিত সমস্যা থাকে? আপনার ডাক্তার একজন পাকা পিৎজা শেফের মতো, যিনি মূল সমস্যাটি সনাক্ত করতে পারেন এবং সঠিক সমাধান তৈরি করতে পারেন।

ডোজ ড্রামা:

ওষুধ গ্রহণ করার মাত্রা সবার জন্য একই নয়। আপনার বন্ধুর যাদু ডোজ আপনার নাও হতে পারে। খুব বেশি বা খুব কম মাত্রা আপনার জন্য ক্ষতির কারণ হতে পারে । ধরুন, আপনি যদি ল্যাকটোজ অসহিষ্ণু হন তবে আপনি আপনার পিজ্জাতে অতিরিক্ত পনির রাখবেন না, তাই না? ঠিক আছে, একই যুক্তি ওষুধের ক্ষেত্রে প্রযোজ্য।

সাইড এফেক্ট রোলারকোস্টার:

প্রত্যেক সুপারহিরোরই একটা দুর্বলতা থাকে। তাই না? একইভাবে, যৌন ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া থাকতে পারে – হালকা থেকে (একটু আপনার সুপারহিরো কেপ হারানোর মতো) গুরুতর (কোনো ব্যাকআপ ছাড়াই ভিলেনের মুখোমুখি হওয়া)। কিছু লোক তাদের স্বাস্থ্যের ইতিহাসের উপর ভিত্তি করে এই পার্শ্ব প্রতিক্রিয়াগুলির জন্য বেশি প্রবণ হতে পারে। আপনার ডাক্তার আপনাকে এই অনাকাঙ্ক্ষিত বিস্ময়গুলি থেকে দূরে রাখতে সাহায্য করে।

অ্যালার্জি সতর্কতা:

আপনার বাদামের প্রতি অ্যালার্জি আছে, কিন্তু আপনি উপাদানগুলি পরীক্ষা না করেই একটি রহস্যময় নাস্তা খেয়ে ফেলেন। ব্যাম- এলার্জি প্রতিক্রিয়া। একইভাবে, যৌন ওষুধগুলিতে এমন উপাদান থাকতে পারে যা আপনার শরীরের এলার্জি তৈরী করতে পারে। ডাক্তাররা আপনাকে এই অ্যালার্জেন মাইনফিল্ডগুলিতে নেভিগেট করতে এবং আপনাকে নিরাপদ রাখতে সাহায্য করতে পারে।

নির্ভরতার একটি গুরুত্রপূর্ণ শব্দ:

গেমিং ম্যারাথনের আগে আপনি যে শক্তি পানীয় পান করেন সেরকম যৌন ওষুধের কথা ভাবুন। সময়ের সাথে সাথে, একই কিক পেতে আপনার নিজের আরও বেশি ডোজ এর প্রয়োজন হতে পারে। এই ওষুধগুলি নির্ভরতা সৃষ্টি করতে পারে আপনার ডাক্তারের নির্দেশনা ছাড়া উচিত হবেনা এই ধরণের ওষুধ খাওয়ার।

বিশেষ জনসংখ্যা:

সমস্ত নায়ক প্রতিটি মিশনের জন্য উপযুক্ত নয়। একইভাবে, যৌন ওষুধ সবার জন্য নাও হতে পারে। গর্ভবতী নাকি বুকের দুধ খাওয়াচ্ছেন? আপনার ডাক্তার আপনার সুপারহিরো গাইড হবে, আপনাকে বলবে এটি একটি সবুজ আলো নাকি একটি লাল সতর্কতা পরিস্থিতি।

কী আইনি এবং কি নয়:

এটি একটি দোকানে হাঁটা এবং যা কিছু আপনার নজর কেড়েছে তাই ধরার মত নয় । কিছু যৌন ওষুধ প্রেসক্রিপশন ছাড়াই পাওয়া যায়, কিন্তু এর মানে এই নয় যে সেগুলি সবার জন্য নিরাপদ। আইনগত এবং স্বাস্থ্য ঝুঁকি একটি মাইনফিল্ড হতে পারে, এবং শুধুমাত্র আপনার ডক্টরের নথিতে ট্রেজার ম্যাপ আছে।

কার্ডিওভাসকুলার বিপর্যয়:

আপনাকে জীবিত রাখা এবং লাথি মারার ক্ষেত্রে আপনার হৃদয় হল আসল MVP। যৌন ওষুধ, বিশেষ করে যেগুলিতে কিছু সক্রিয় উপাদান রয়েছে, আপনার কার্ডিওভাসকুলার সিস্টেমে অতিরিক্ত চাপ দিতে পারে। আপনার ডাক্তারের পরামর্শ ছাড়া, আপনি হয়তো অজান্তেই আপনার হার্টকে ঝুঁকির মধ্যে ফেলে দিচ্ছেন, যা অনিয়মিত হৃদস্পন্দন, রক্তচাপ বৃদ্ধি বা এমনকি হার্ট অ্যাটাকের মতো সমস্যাগুলির দিকে নিয়ে যেতে পারে।

লিভারের সমস্যা:

আপনার লিভার একটি সুপারহিরো ডিটক্স এজেন্টের মতো, টক্সিন পরিষ্কার করে এবং আপনার সিস্টেমকে পরিষ্কার রাখে। যাইহোক, কিছু যৌন ওষুধ সহ কিছু ওষুধও আপনার লিভারকে ওভারড্রাইভে ফেলে দিতে পারে। সঠিক নির্দেশনা ছাড়াই এই বড়িগুলি গ্রহণ করা লিভারের ক্ষতি বা ব্যর্থতার পথ প্রশস্ত করতে পারে, এটি একটি গুরুতর সমস্যা যার জন্য অবিলম্বে চিকিৎসার প্রয়োজন হবে ।

কিডনি সমস্যা:

কিডনি হল আপনার শরীরের অজানা হিরো, বর্জ্য ফিল্টার করে এবং তরলের ভারসাম্য বজায় রাখে। কিছু যৌন ওষুধে এমন পদার্থ থাকতে পারে যা আপনার কিডনির জন্য ক্ষতিকর হতে পারে। আপনার ডাক্তারের সাথে পরামর্শ না করে এগুলি ব্যবহার করা কিডনির কার্যকারিতা বা ব্যর্থতার কারণ হতে পারে, যা আপনার সামগ্রিক সুস্থতার জন্য গুরুত্বপূর্ণ সূক্ষ্ম ভারসাম্যকে ব্যাহত করে।

স্নায়বিক উপদ্রব:

আপনার মস্তিষ্ক হল নিয়ন্ত্রণ কেন্দ্র, যা আপনার করা প্রতিটি পদক্ষেপকে পরিচালনা করে। কিছু যৌন ওষুধের স্নায়বিক পার্শ্বপ্রতিক্রিয়া থাকতে পারে, যার মধ্যে মাথাব্যথা এবং মাথা ঘোরা থেকে শুরু করে খিঁচুনির মতো গুরুতর সমস্যা হতে পারে। আপনার ডাক্তারের দক্ষতা ছাড়া, এই মেডিসিনগুলো সেবনের মধ্যে দিয়ে আপনি আপনার মস্তিষ্কের স্বাস্থ্যের সাথে জুয়া খেলতে পারেন, যা অবশ্যই এমন একটি ভয়ানক খেলা, যা আপনি আপনার মস্তিষ্কের সাথে খেলতে চান না ।

হরমোনজনিত ক্ষতি:

হরমোনগুলি আপনার শরীরের সিম্ফনির কন্ডাকটরের মতো, মেজাজ থেকে বিপাক পর্যন্ত সবকিছু নিয়ন্ত্রণ করে। কিছু যৌন ওষুধ আপনার হরমোনের ভারসাম্য নষ্ট করে, যা আপনার সামগ্রিক স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে এমন ব্যাঘাত ঘটায়। আপনার ডাক্তার আপনাকে কীভাবে সূক্ষ্ম হরমোনের সামঞ্জস্য বজায় রাখতে হয় সে সম্পর্কে আপনাকে গাইড করতে পারেন, যাতে আপনি শেষ পর্যন্ত হরমোনের রোলারকোস্টারের মুখোমুখি না হন।

হজম সংক্রান্ত সমস্যা:

আপনার পাচনতন্ত্র হল দারোয়ান, যা উপকারী তা দিতে দেয় এবং বাকিটা বাইরে রাখে। যৌন ওষুধ, বিশেষ করে যদি সেগুলিতে অপরিচিত উপাদান থাকে, তাহলে আপনার পরিপাকতন্ত্রের ক্ষতি করতে পারে। বমি বমি ভাব, বমি বা এমনকি আরও গুরুতর গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যার মতো সমস্যা দেখা দিতে পারে। সম্ভাব্য পাচনজনিত বিপর্যয় এড়াতে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

এন্ডোক্রাইন সিস্টেম বিশৃঙ্খলা:

এন্ডোক্রাইন সিস্টেম হরমোন তৈরির জন্য দায়ী যা বৃদ্ধি, বিপাক এবং যৌন বিকাশ সহ বিভিন্ন শারীরিক ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ করে। ডাক্তারের তত্ত্বাবধান ছাড়াই যৌন ওষুধ ব্যবহার করা হরমোনের সূক্ষ্ম ভারসাম্যকে ব্যাহত করতে পারে, সম্ভাব্য দীর্ঘমেয়াদী অন্তঃস্রাব সিস্টেমের কর্মহীনতার দিকে পরিচালিত করে। এই ভারসাম্যহীনতা বন্ধ্যাত্ব, মেজাজের ব্যাধি এবং স্বাভাবিক বৃদ্ধি ও বিকাশে বাধার মতো সমস্যাগুলিতে অবদান রাখতে পারে।

মনস্তাত্ত্বিক ফলআউট:

পেশাদার পরামর্শ ছাড়া যৌন ওষুধের দীর্ঘমেয়াদী ব্যবহার গভীর মানসিক সমস্যা হতে পারে। যৌন পারফরম্যান্সের জন্য এই ওষুধগুলির উপর নির্ভরতা উদ্বেগ, আত্ম-সম্মানের সমস্যা এবং এমনকি বিষণ্নতার কারণ হতে পারে। সময়ের সাথে সাথে, উত্থান বা যৌন তৃপ্তি বাড়ানোর জন্য বড়িগুলির উপর নির্ভরতা একজনের স্বাভাবিক আত্মবিশ্বাস এবং তৃপ্তিকে ক্ষয় করতে পারে, যা কেবল কাজকেই নয় বরং সামগ্রিক মানসিক সুস্থতাকে প্রভাবিত করে।

সহনশীলতা এবং প্রতিরোধ:

যেকোনো ওষুধের মতো, সময়ের সাথে সাথে শরীরের যৌন ওষুধের প্রভাবের প্রতি সহনশীলতা তৈরি হতে পারে। এর মানে হল যে, যৌন কর্মক্ষমতার প্রাথমিক বৃদ্ধি হ্রাস পেতে পারে, যা ব্যক্তিদের উচ্চ মাত্রা বা আরও শক্তিশালী ফর্মুলেশনের দিকে পরিচালিত করে। উচ্চতর প্রভাবের জন্য এই ডোজ বৃদ্ধি একটি বিপজ্জনক চক্রের পথ প্রশস্ত করতে পারে, সম্ভাব্য প্রতিকূল প্রতিক্রিয়া সৃষ্টি করে এবং বিভিন্ন অঙ্গ বা সিস্টেমের দীর্ঘমেয়াদী ক্ষতিতে অবদান রাখে।

কার্ডিওভাসকুলার ক্যাটাস্ট্রোফ রেডাক্স:

কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের গুরুত্বের পুনরাবৃত্তি করে, যৌন ওষুধের অপব্যবহার আপনার হৃদয়ের জন্য অবিলম্বে এবং গুরুতর হুমকি সৃষ্টি করতে পারে। কিছু ক্ষেত্রে, এই ওষুধগুলি হঠাৎ করে রক্তচাপ কমিয়ে দিতে পারে, যা কার্ডিওভাসকুলার সিস্টেমে প্রচুর চাপ সৃষ্টি করে। এর ফলে হার্ট অ্যাটাক বা স্ট্রোকের মতো জীবন-হুমকির জটিলতা দেখা দিতে পারে। ঝুঁকি বিশেষভাবে উচ্চ প্রাক-বিদ্যমান হৃদরোগ আছে এমন ব্যক্তিদের জন্য।

অ্যালার্জিক তুষারপাত:

যৌন ওষুধগুলিতে প্রায়শই উপাদানগুলির একটি ককটেল থাকে এবং কিছু ব্যক্তির অজান্তে নির্দিষ্ট উপাদানগুলিতে অ্যালার্জি হতে পারে। সঠিক ডক্টরের তত্ত্বাবধান ছাড়া, একটি অ্যালার্জির প্রতিক্রিয়া দ্রুত বাড়তে পারে এবং জীবনের জন্য হুমকি হতে পারে। উপসর্গগুলি আমবাত এবং শ্বাসকষ্ট থেকে শুরু করে অ্যানাফিল্যাক্সিস পর্যন্ত হতে পারে, গুরুতর এবং দ্রুত অ্যালার্জির প্রতিক্রিয়ার জন্য অবিলম্বে জরুরি হস্তক্ষেপ প্রয়োজন।

প্রিয়াপিজম বিপদ:

প্রিয়াপিজম একটি বিরল কিন্তু গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া যা কিছু যৌন ওষুধের সাথে যুক্ত। এটি একটি দীর্ঘস্থায়ী এবং বেদনাদায়ক উত্থান যা চার ঘণ্টারও বেশি সময় ধরে স্থায়ী হয় এবং যদি অবিলম্বে চিকিত্সা না করা হয়। তাহলে ইরেক্টাইল টিস্যুর স্থায়ী ক্ষতি হতে পারে। এই অবস্থাটি শুধুমাত্র অস্বস্তিকরভাবে বেদনাদায়ক নয়। এটি টিস্যুর মৃত্যু, রক্তের জমাট গঠন এবং পরবর্তী সংক্রমণ সহ জটিলতার একটি উল্লেখযোগ্য ঝুঁকি তৈরি করে।

অন্ধত্ব বা দৃষ্টিশক্তির ত্রুটি :

কিছু যৌন ওষুধ চাক্ষুষ ব্যাঘাতের সাথে যুক্ত করা হয়েছে, যার মধ্যে রয়েছে রঙের উপলব্ধি এবং ঝাপসা দৃষ্টির পরিবর্তন। চরম ক্ষেত্রে, হঠাৎ দৃষ্টি হারানোর রিপোর্ট করা হয়েছে। এটি প্রায়শই নন-আর্টেরিটিক এন্টেরিয়র ইস্কেমিক অপটিক নিউরোপ্যাথি (NAION) নামক একটি অবস্থার সাথে যুক্ত হয়, এটি একটি বিরল কিন্তু গুরুতর চোখের ব্যাধি,যা অপরিবর্তনীয় দৃষ্টিশক্তি হ্রাস রোধ করার জন্য জরুরী চিকিৎসার প্রয়োজন।

রেনাল রুলেট:

যৌন ওষুধের অপব্যবহার হলে কিডনির সমস্যা জীবন-হুমকিপূর্ণ পরিস্থিতি বাড়তে পারে। কিছু ওষুধের কারণে কিডনি ব্যাহত হতে পারে বা কিডনি আঘাতপ্রাপ্ত হতে পারে, যা শরীরের বর্জ্য ফিল্টার করার এবং তরলের সঠিক ভারসাম্য বজায় রাখার ক্ষমতাকে বিপন্ন করে। এর ফলে ইলেক্ট্রোলাইট ভারসাম্যহীনতা এবং তরল ওভারলোড সহ গুরুতর স্বাস্থ্য সমস্যাগুলির একটি রোগের ডিপো হতে পারে, যদি অবিলম্বে সমাধান না করা হয় তবে তা মারাত্মক হতে পারে।

আপনার স্বাস্থ্য একটি ম্যারাথন, স্প্রিন্ট নয়। পেশাদার দিকনির্দেশনা ছাড়াই স্বল্পমেয়াদী উপকারের জন্য ডিজাইন করা ওষুধের সাথে শর্টকাট গ্রহণ করা আপনাকে দীর্ঘমেয়াদী স্বাস্থ্য পথে একটি ক্ষতির পথ খুলে দিতে পারে। এটি একটি ব্লুপ্রিন্ট ছাড়াই একটি বাড়ি তৈরি করার চেষ্টা করার মতো, নিশ্চিত, এটি কিছুক্ষণের জন্য দাঁড়াতে পারে, কিন্তু কাঠামোগত অখণ্ডতা শেষ পর্যন্ত ভেঙে যাবে৷

বর্ধিত যৌন কর্মক্ষমতা অর্জনের জন্য,এটা স্বীকার করা অপরিহার্য যে,জড়িত ঝুঁকিগুলি ক্ষণিকের অস্বস্তির বাইরেও প্রসারিত। জীবন-হুমকির জটিলতাগুলি অস্বাভাবিক নয় এবং আপনার স্বাস্থ্যের সাথে জুয়া খেলে অপরিবর্তনীয় মারাত্মক ক্ষতির দিকে নিয়ে যাবেননা। যৌন ওষুধের রাজ্যে পা রাখার আগে, পেশাদার ডক্টরের পরামর্শের একটি নিরাপত্তা জাল নিশ্চিত করা শুধুমাত্র একটি সুপারিশ নয়-এটি আপনার মঙ্গল রক্ষার জন্য একটি গুরুত্বপূর্ণ কাজ। জীবন মূল্যবান, এবং আজ আপনার স্বাস্থ্যকে অগ্রা ধিকার দেওয়া,একটি নিরাপদ এবং স্বাস্থ্যকর আগামীকালের জন্য একটি বিনিচুন দিলে কলা পাকে কেনয়োগ।

By MD MOSTOFA

Permanent address:- vill: Ballavbishu, Post: Bhutchhara, Upazilla: kaunia, District: Rangpur

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *